প্রিয় পাঠক লক্ষ্য করুন

জোনাকী অনলাইন লাইব্রেরীতে আপনাকে স্বাগতম | জোনাকী যদি আপনার ভালো লাগে তবে আপনার বন্ধুদের সাথে লিংকটি শেয়ার করার অনুরোধ জানাচ্ছি | এছাড়াও যারা ভলান্টিয়ার হিসেবে কাজ করতে আগ্রহী তারা jaherrahman@gmail.com এ মেইল করার অনুরোধ করা হচ্ছে | আপনার অংশগ্রহণে সমৃদ্ধ হোক আপনার প্রিয় অনলাইন লাইব্রেরী। আমাদের সকল লেখক, পাঠক- শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক শুভেচ্ছা- অভিনন্দন।

মৃত্যুচিন্তা জীবন ও কর্মে আনে পরিশুদ্ধি || মুহাম্মদ আনছারুল্লাহ হাসান


মানুষের জীবনে মৃত্যুর আগমন সুনিশ্চিত। ‘মৃত্যু অবশ্যই আসবে’ এই চিরসত্য বিষয়ে কেউ দ্বিমত প্রকাশ করেনি বা মৃত্যুকে কেউ অস্বীকার করেনি। এমনকি কাফের সম্প্রদায় আল্লাহর একত্ববাদ অস্বীকার করেছে, আল্লাহর প্রেরিত নবী-রাসুলদের অমান্য করেছে। আসমানি কিতাবকে মিথ্যা সাব্যস্ত করেছে। কিন্তু মৃত্যু যে সবার জন্য অবধারিত তা অস্বীকার করতে পারেনি। তাই বিশ্বাসী-অবিশ্বাসী প্রত্যেকেই এ কথায় বিশ্বাসী যে, দুনিয়ায় যে ব্যক্তির আগমন হয়েছে, একদিন না একদিন সে মৃত্যুমুখে পতিত হবে। মৃত্যু-বিশ্বাসী প্রত্যেকেই এ বিষয়েও একমত। এই মৃত্যু কখন কোথায় কীভাবে আসবে তা কেউ জানে না। যে কোনো মুহূর্তে মৃত্যুর ডাক এসে যেতে পারে। শিশু- যুবক-বৃদ্ধ সবার তরে এ বাস্তবতা চিরসত্য, মৃত্যুর সমন কোনো অনুমতি চেয়ে এবং সময়সূচি বলে দিয়ে আসবে না। বরং মৃত্যুর খোদায়ি হুকুম সুনির্ধারিত সময়ে অতর্কিতে এসে যাবে। সুতরাং কার মৃত্যু কখন হবে, এ সম্পর্কে কোনো সঙ্কেত বা সতর্কবাণী কোনো অত্যাধুনিক প্রযুক্তি দিতে পারেনি এবং কোনো অভিজ্ঞ বিজ্ঞানীও বলতে পারেনি।
মানুষ কত মৃত্যু সংবাদ পড়ে ও শোনে। কত মানুষের লাশ দেখে, কতজনকে চোখের সামনে দিয়ে কবরে নিয়ে যেতে দেখে। তবুও মৃত্যু ও মৃত্যুপরবর্তী জীবন সম্পর্কে নিজের করণীয় সম্পর্কে, ভালো-মন্দ পরিণতি সম্পর্কে চরম উদাসীন ও বেখবর থাকে। হজরত উসমান (রা.) বলেন, মানুষ প্রতিদিন তার মতো মানুষকে মৃত্যুবরণ করতে দেখে কিন্তু নিজের মৃত্যুর কথা ভুলে যায়। হজরত ঈসা (আ.) বলেন, দুনিয়াদারের পরিণতি দেখলে আমার কষ্ট লাগে। তারা মাথার ঘাম পায়ে ফেলে, না খেয়ে না পরে সম্পদ জমা করে অথচ একসময় সবকিছু ফেলে খালি হাতে চলে যায়। দুনিয়া মানুষকে একের পর এক ধোঁকা দিতেই থাকে। অথচ মানুষ তাকে আপন থেকে আপন মনে করে। যারা দুনিয়ার ধোঁকার শিকার, তাদের জন্য শত আফসোস। ধ্বংস সে ব্যক্তির জন্য অনিবার্য, দুনিয়া হয় যার চিন্তা-চেতনা, গুনাহ এবং বদ আমল হয় যার পুঁজি। এমন ব্যক্তি কিয়ামতের ময়দানে চরমভাবে লাঞ্ছিত ও অপদস্ত হবে।
পৃথিবীতে মানুষ যেসব জুলুম-অত্যাচার, নাফরমানি ও সীমালঙ্ঘন করে, বেপরোয়াভাবে গুনাহের কাজে লিপ্ত হয়, তার কারণ হলো মানুষ নিজের মৃত্যুর কথা ভুলে যায়। মৃত্যুপরবর্তী জীবনের পরিণতি সম্পর্কে চিন্তা-ফিকির করে না।
শরীরে যতক্ষণ সুস্থতা ও শক্তি থাকে এবং অঙ্গপ্রত্যঙ্গও সচল থাকে ততক্ষণ মানুষ ভাবে—আমি তো দুর্বার মহাক্ষমতাশালী, কোনোকিছুই আমার সামনে বাধা নয়, নিশ্চিন্তে নির্বিঘ্নে আনন্দ-ফুর্তির ভোগ-বিলাসিতার শ্রেষ্ঠ উপজীব্য সময় এখন। তখন মানুষ আল্লাহর নিষিদ্ধ সব শাখা-প্রশাখায়, অনৈতিক ও গর্হিত সব অলি-গলিতে ঘুরে বেড়ায়। অন্যের হক লুণ্ঠন করে। অহঙ্কার ও ক্ষমতার দাপটে অন্যের ওপর জুলুম-নির্যাতন চালায়। মোট কথা, অন্যায়-অপরাধের সব কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে।
মৃত্যুর চিন্তা ও স্মরণ থেকে মানুষের চরম উদাসীনতার মূল কারণ হলো দুনিয়ার ভালোবাসা ও পার্থিব জীবনের আসক্তি, দুনিয়া ও দুনিয়াবি বিষয়াবলী, পার্থিব বস্তুসামগ্রীকে মানুষের সম্মুখে মুগ্ধকর ও সুশোভিত করে দেয়া হয়েছে। জীবনোপকরণ হিসেবে পার্থিব বস্তুসামগ্রীর চাহিদা থাকা শরিয়তসম্মত, কিন্তু দুনিয়া ও ভোগের সামগ্রীর আসক্ত হওয়া, পার্থিব জগত্ ও আকর্ষণীয় বিষয়ে মোহগ্রস্ত হওয়া খুবই নিন্দনীয় এবং ধ্বংসের মূল কারণ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : দুনিয়ার ভালোবাসা সব পাপের মূল। দুনিয়ার আসক্তি মানুষকে কুপ্রবৃত্তির পূজারী বানায়, কামনা-বাসনার অনুগামী করে। পরিশেষে কুপ্রবৃত্তির চাহিদা ও ভোগবাদী মানসিকতা মানুষকে বহুমুখী কর্মতত্পরতায় নিমগ্ন করে এবং তার পার্থিব চাহিদার পরিধি দীর্ঘ থেকে দীর্ঘতর হতে থাকে। ফলে সীমাহীন লোভ-লালসা ও সর্বগ্রাসী ক্ষুধা মেটানোর অনবরত সাধনার মধ্য দিযে মৃত্যুভাবনাহীনভাবে দিন-রাত অতিবাহিত করে। একপর্যায়ে হালাল ও বৈধ আয়-উপার্জনের গণ্ডি পেরিয়ে অবৈধ-অন্যায় পথেও অতিরিক্ত প্রাপ্তি নিশ্চিত করতে করতে আরও নানামুখী তত্পরতায় লিপ্ত হয় এবং নির্ভাবনায় কেবল অর্থবিত্তের নেশায় মোহাচ্ছন্ন হয়ে পড়ে। বর্তমানে ব্যবসা-বাণিজ্য, অফিস-আদালত, কলকারখানা, এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানে দুর্নীতি ও দুর্বৃত্তপনা, অন্যায়-অনাচারের যে মহোত্সব চলছে তার মৌলিক কারণ হলো দুনিয়া লাভের তীব্র প্রতিযোগিতা ও মৃত্যুচিন্তা থেকে চরম উদাসীনতা। এক হাদিসে রাসুলে করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, আল্লাহর কসম! আমি তোমাদের ব্যাপারে দরিদ্রতার ভয় করি না কিন্তু আমি ভয় করি যে, তোমাদের ওপর দুনিয়াকে প্রশস্ত করে দেয়া হবে। যেমনি প্রশস্ত করে দেয়া হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর, তোমরা তা লাভ করার জন্য এরূপ প্রতিযোগিতা করবে। যেরূপ তারা করেছিল। ফলে তা তোমাদের ধ্বংস করবে, যেরূপ তাদের ধ্বংস করেছিল। (বুখারি-মুসলিম)
তাহলে ইসলাম কি মানুষকে দুনিয়াবি কর্মকাণ্ড থেকে বিমুখ হতে বলেছে? আয়-উপার্জন, ব্যবসা-বাণিজ্য, চাকরি করতে নিষেধ করেছে? না, এক্ষেত্রে ইসলামের মূল বক্তব্য হলো, দুনিয়ার ভালোবাসা যেন তোমাদের অন্তরে প্রবিষ্ট না হয়, দুনিয়ার অর্থবিত্ত, ধন-সম্পদ, ভোগ-বিলাস, আনন্দ-সুখই যেন তোমাদের প্রধান লক্ষ্যবস্তু না হয়। ক্ষণস্থায়ী পার্থিব জীবন ও তার সব চাওয়া-পাওয়াই যেন মূল উদ্দেশ্য না হয়, দুনিয়াবি কর্মকাণ্ড, ব্যবসা-বাণিজ্য, চাকরি, আয়-উপার্জন সবই কর। তবে তা যেন ইসলামসম্মত উপায়ে হয়। দুনিয়াবি জীবনযাপন, যাবতীয় কর্মকাণ্ড যেন পরকাল থেকে গাফেল ও উদাসীন করে না দেয়। দুনিয়ার প্রতিটি ক্ষেত্রে যেন আখেরাত থাকে। এর প্রকৃষ্ট নিয়ামক হলো মৃত্যুচিন্তা, মৃত্যুস্মরণ।
কোরআন-হাদিসে বার বার মৃত্যুর কথা আলোচনা করা হয়েছে। মৃত্যুচিন্তাকে অন্তরে জাগ্রত করতে বলা হয়েছে। অধিক হারে মৃত্যুকে স্মরণ করতে আদেশ করা হয়েছে। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘তোমরা সমস্ত স্বাদ বিনষ্টকারী মৃত্যুকে বেশি বেশি স্মরণ কর।’
মৃত্যুচিন্তার প্রথম স্তর বা একটা দিক হলো, মাঝে-মধ্যে বিশেষ রাতে নবীর নির্জনতায় মওতের মোরাকাবা করা, এ চিন্তা ও ধ্যান করা—আমাকে একদিন এ দুনিয়া ছেড়ে চলে যেতে হবে। মনের মাধুর্যতায় ভরা জীবন পরম সুখ-শান্তির অঙ্গন ছেড়ে অন্য জগতে পাড়ি দিতে হবে। ছেলে-সন্তান, আত্মীয়স্বজনের ভালোবাসা ছাড়তে হবে। সব মায়া-মমতার বন্ধন ছাড়তে হবে। চিরচেনা পরিবেশ, পরিচিত মানুষজন, পরিতৃপ্তির খাদ্য, আরামের সাজশয্যা, ধরিত্রীর আলো-বাতাস ছেড়ে অন্ধকার কবরে থাকতে হবে। সঞ্চিত সম্পদ, ঘর-বাড়ি সবকিছু ছেড়ে একাকী শূন্যহাতে বিদায় নিতে হবে। এরপর কঠিন জগতের সূচনা হবে। ফেরেশতা আসবে। সওয়াল জওয়াব হবে। হাশর-জান্নাত-জাহান্নামের অসহ্য যন্ত্রণা ও অন্তহীন দুর্ভোগের চিত্র অন্তরে বসানো ও কল্পনা করা।
মৃত্যুচিন্তার আরেকটি দিক বা দ্বিতীয় স্তর হলো—মানুষ যখন এভাবে মৃত্যুর কথা ভাবে, কবরের যিন্দেগীর কথা চিন্তা করে, হিসাব-নিকাশের কথা হাশর-ময়দানের অবস্থা অন্তরে জাগ্রত করে তখন তার অন্তর অতীত গুনাহের কথা ভেবে কেঁপে ওঠে। সে সচেতন হয়ে ওঠে। সে সবাইকে অন্ধকার জগত্ থেকে আলোর দিকে দৌড়াতে থাকে। অনুতাপ-অনুশোচনায় সে পুড়তে থাকে। এভাবেই আত্মশুদ্ধি ও সংশোধনের মহৌষধ সে পেয়ে গেল। ইসলাহের উত্তম ব্যবস্থা হয়ে গেল।
মৃত্যুচিন্তার এই প্রেসক্রিপশনের ফলে মানুষের অন্তরে সদা আল্লাহর ভয় এবং আখেরাতের ফিকির জাগ্রত থাকে। এখন কোনো ধরনের গুনাহর কাজ, হারাম ও অবৈধ আয়-উপার্জনের চিন্তা, আল্লাহ পাকের নাফরমানী এবং তার হুকুমের বিরোধী যেসব চাহিদা অন্তরে সৃষ্টি হতো তার চিন্তা ও কল্পনাও তার মনে আসে না। পাপের জগতে পা বাড়ায় না, দুনিয়াবী চাহিদার স্বাদ জাগে না। এজন্য উলামায়ে কেরাম বলেন, মৃত্যুচিন্তা হলো নফসের গোলামীর বিরুদ্ধে, কুপ্রবৃত্তির চাহিদার বিরুদ্ধে, দুষ্টু মন-মানসিকতার বিরুদ্ধে এবং শয়তানী ধোঁকা ও প্ররোচনার বিরুদ্ধে একটি বড় হাতিয়ার। কারণ মৃত্যুচিন্তা মানুষের অন্তরকে খোদামুখী করে এবং ইখলাস ও হিল্লাহিয়াত সৃষ্টি করে। এক হাদিসে বর্ণিত হয়েছে, তুমি এমনভাবে নামাজ আদায় কর যেন এটাই তোমার জীবনের শেষ নামাজ। এভাবে যে নামাজ আদায় করা হবে তা সুন্দর হবে এবং একনিষ্ঠতায় পূর্ণ হবে। শুধু নামাজ নয়, প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্র, প্রতিটি অঙ্গন সৌকর্যমণ্ডিত হবে, সততা ও নিষ্ঠায় ভরে উঠবে প্রতিটি কর্মকাণ্ড। অন্তরে মৃত্যুচিন্তা জাগ্রত ব্যক্তির দ্বারা দুর্নীতি হবে না, সুদ-ঘুষের লেনদেন হবে না, মিথ্যা- প্রতারণামূলক আচরণ হবে না। অফিস-আদালতের কর্মকাণ্ডে ফাঁকি হবে না। ব্যবসা-বাণিজ্যে চুরি বাটপারি হবে না। প্রতিটি কাজে দেখা যাবে যথাযথ কর্তব্যপরায়ণতা।
মোট কথা, মৃত্যুচিন্তা হলো প্রত্যেক ব্যক্তির নিজস্ব পাহারাদার, যা তাকে সব ধরনের অন্যায়-অনাচার থেকে রক্ষা করবে। তাই মানুষ যদি যথার্থভাবে মৃত্যুচিন্তা জাগ্রত করতে পারে, তবে তা তার জীবনে আমূল পরিবর্তন সাধন করবে। তার নফসকে পরিশুদ্ধ করবে। তার কর্ম ও চিন্তা-চেতনাকে মহত্ ও শুদ্ধ করবে। তার চরিত্রকে সুন্দর করবে। আল্লাহতাআলা সবাইকে আমল করার তাওফিক দান করুন।

Stumble
Delicious
Technorati
Twitter
Facebook

0 Comments:

একটি মন্তব্য পোস্ট করুন

লেখাটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত দিন

নির্বাচিত বিষয়গুলো দেখুন

কবিতা ছোটগল্প গল্প নিবন্ধ ছড়া টিপস রম্য গল্প প্রেমের কবিতা স্বাস্থ্য কথা কৌতুক ইসলামী সাহিত্য কম্পিউটার টিপস জানা অজানা লাইফ স্ট্যাইল স্বাধীনতা স্থির চিত্র ফিচার শিশুতোষ গল্প ইসলাম কবি পরিচিতি প্রবন্ধ ইতিহাস চিত্র বিচিত্র প্রকৃতি বিজ্ঞান রম্য রচনা লিরিক ঐতিহ্য পাখি মুক্তিযুদ্ধ শরৎ শিশু সাহিত্য বর্ষা আলোচনা বিজ্ঞান ও কম্পিউটার বীরশ্রেষ্ঠ লেখক পরিচিতি স্বাস্থ টিপস উপন্যাস গাছপালা জীবনী ভিন্ন খবর হারানো ঐতিহ্য হাসতে নাকি জানেনা কেহ ছেলেবেলা ফল ফুল বিরহের কবিতা অনু গল্প প্রযুক্তি বিউটি টিপস ভ্রমণ মজার গণিত সংস্কৃতি সাক্ষাৎকার ঔষধ ডাউনলোড প্যারডী ফেসবুক মানুষ সৃষ্টির উদ্দেশ্য রম্য কবিতা সাধারণ জ্ঞান সাহিত্যিক পরিচিতি সায়েন্স ফিকশান স্বাধীনতার কবিতা স্বাধীনতার গল্প কৃষি তথ্য চতুর্দশপদী প্রেমের গল্প মোবাইল ফোন রুপকথার গল্প কাব্য ক্যারিয়ার গবেষণা গৌরব জীবনের গল্প ফটোসপ সবুজ সভ্যতা
অতনু বর্মণ অদ্বৈত মারুত অধ্যাপক গোলাম আযম অনন্ত জামান অনিন্দ্য বড়ুয়া অনুপ সাহা অনুপম দেব কানুনজ্ঞ অমিয় চক্রবর্তী অরুদ্ধ সকাল অর্ক অয়ন খান আ.শ.ম. বাবর আলী আইউব সৈয়দ আচার্য্য জগদীশচন্দ্র বসু আজমান আন্দালিব আতাউর রহমান কাবুল আতাউস সামাদ আতোয়ার রহমান আত্মভোলা (ছন্দ্রনাম) আদনান মুকিত আনিসা ফজলে লিসি আনিসুর রহমান আনিসুল হক আনোয়ারুল হক আন্জুমান আরা রিমা আবদুল ওহাব আজাদ আবদুল কুদ্দুস রানা আবদুল গাফফার চৌধুরী আবদুল মান্নান সৈয়দ আবদুল মাবুদ চৌধুরী আবদুল হাই শিকদার আবদুল হামিদ আবদুস শহীদ নাসিম আবিদ আনোয়ার আবু মকসুদ আবু সাইদ কামাল আবু সাঈদ জুবেরী আবু সালেহ আবুল কাইয়ুম আহম্মেদ আবুল মোমেন আবুল হাসান আবুল হায়াত আবুল হোসেন আবুল হোসেন খান আবেদীন জনী আব্দুল কাইয়ুম আব্দুল মান্নান সৈয়দ আব্দুল হালিম মিয়া আমানত উল্লাহ সোহান আমিনুল ইসলাম চৌধুরী আমিনুল ইসলাম মামুন আরিফুন নেছা সুখী আরিফুর রহমান খাদেম আল মাহমুদ আলম তালুকদার আশীফ এন্তাজ রবি আসমা আব্বাসী আসাদ চৌধুরী আসাদ সায়েম আসিফ মহিউদ্দীন আসিফুল হুদা আহমদ - উজ - জামান আহমদ বাসির আহমেদ আরিফ আহমেদ খালিদ আহমেদ রাজু আহমেদ রিয়াজ আহসান হাবিব আহসান হাবীব আহাম্মেদ খালিদ ইকবাল আজিজ ইকবাল খন্দকার ইব্রাহিম নোমান ইব্রাহীম মণ্ডল ইমদাদুল হক মিলন ইলিয়াস হোসেন ইশতিয়াক ইয়াসির মারুফ উত্তম মিত্র উত্তম সেন উপেন্দ্রকিশোর রায়চৌধুরী এ কে আজাদ এ টি এম শামসুজ্জামান এ.বি.এম. ইয়াকুব আলী সিদ্দিকী একরামুল হক শামীম একে আজাদ এনামুল হায়াত এনায়েত রসুল এম আহসাবন এম. মুহাম্মদ আব্দুল গাফফার এম. হারুন অর রশিদ এরশাদ মজুদার এরশাদ মজুমদার এস এম নাজমুল হক ইমন এস এম শহীদুল আলম এস. এম. মতিউল হাসান এসএম মেহেদী আকরাম ওমর আলী ওয়াসিফ -এ-খোদা ওয়াহিদ সুজন কবি গোলাম মোহাম্মদ কমিনী রায় কাজী আনিসুল হক কাজী আবুল কালাম সিদ্দীক কাজী নজরুল ইসলাম কাজী মোস্তাক গাউসুল হক শরীফ কাদের সিদ্দিকী বীর উত্তম কাপালিক কামরুল আলম সিদ্দিকী কামাল উদ্দিন রায়হান কার্তিক ঘোষ কায়কোবাদ (কাজেম আলী কোরেশী) কৃষ্ণকলি ইসলাম কে এম নাহিদ শাহরিয়ার কেজি মোস্তফা খন্দকার আলমগীর হোসেন খন্দকার মুহাম্মদ হামিদুল্লাহ্ খান মুহাম্মদ মইনুদ্দীন খালেদ রাহী গাজী গিয়াস উদ্দিন গিরিশচন্দ সেন গিয়াস উদ্দিন রূপম গোলাম কিবরিয়া পিনু গোলাম নবী পান্না গোলাম মোস্তফা গোলাম মোহাম্মদ গোলাম সরোয়ার চন্দন চৌধুরী চৌধুরী ফেরদৌস ছালেহা খানম জুবিলী জ. রহমান জসিম মল্লিক জসীম উদ্দিন জহির উদ্দিন বাবর জহির রহমান জহির রায়হান জাওয়াদ তাজুয়ার মাহবুব জাকির আবু জাফর জাকির আহমেদ খান জাকিয়া সুলতানা জান্নাতুল করিম চৌধুরী জান্নাতুল ফেরদাউস সীমা জাফর আহমদ জাফর তালুকদার জাহাঙ্গীর আলম জাহান জাহাঙ্গীর ফিরোজ জাহিদ হোসাইন জাহিদুল গণি চৌধুরী জায়ান্ট কজওয়ে জিয়া রহমান জিল্লুর রহমান জীবনানন্দ দাশ জুবাইদা গুলশান আরা জুবায়ের হুসাইন জুলফিকার শাহাদাৎ জেড জাওহার জয়নাল আবেদীন বিল্লাল ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া ড. কাজী দীন মুহম্মদ ড. ফজলুল হক তুহিন ড. ফজলুল হক সৈকত ড. মাহফুজুর রহমান আখন্দ ড. মুহা. বিলাল হুসাইন ড. মুহাম্মদ শহীদুল্লাহ ড. রহমান হাবিব ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ডক্টর সন্দীপক মল্লিক ডা. দিদারুল আহসান ডা: সালাহ্উদ্দিন শরীফ তমিজ উদদীন লোদী তাজনীন মুন তানজিল রিমন তাপস রায় তামান্না শারমিন তারক চন্দ্র দাস তারাবাঈ তারেক রহমান তারেক হাসান তাসনুবা নূসরাত ন্যান্সী তাসলিমা আলম জেনী তাহমিনা মিলি তুষার কবির তৈমুর রেজা তৈয়ব খান তৌহিদুর রহমান দর্পণ কবীর দিলওয়ার হাসান দেলোয়ার হোসেন ধ্রুব এষ ধ্রুব নীল নঈম মাহমুদ নবাব আমিন নাইমুর রশিদ লিখন নাইয়াদ নাজমুন নাহার নাজমুল ইমন নাফিস ইফতেখার নাবিল নাসির আহমেদ নাসির উদ্দিন খান নাহার মনিকা নাহিদা ইয়াসমিন নুসরাত নিজাম কুতুবী নির্জন আহমেদ অরণ্য নির্মলেন্দু গুণ নিসরাত আক্তার সালমা নীল কাব্য নীলয় পাল নুরে জান্নাত নূর মোহাম্মদ শেখ নূর হোসনা নাইস নৌশিয়া নাজনীন পীরজাদা সৈয়দ শামীম শিরাজী পুলক হাসান পুষ্পকলি প্রাঞ্জল সেলিম প্রীতম সাহা সুদীপ ফকির আবদুল মালেক ফজল শাহাবুদ্দীন ফররুখ আহমদ ফাতিহা জামান অদ্রিকা ফারুক আহমেদ ফারুক নওয়াজ ফারুক হাসান ফাহিম আহমদ ফাহিম ইবনে সারওয়ার ফেরদৌসী মাহমুদ ফয়সাল বিন হাফিজ বাদশা মিন্টু বাবুল হোসেইন বিকাশ রায় বিন্দু এনায়েত বিপ্রদাশ বড়ুয়া বেগম মমতাজ জসীম উদ্দীন বেগম রোকেয়া বেলাল হোসাইন বোরহান উদ্দিন আহমদ ম. লিপ্স্কেরভ মঈনুল হোসেন মজিবুর রহমান মন্জু মতিউর রহমান মল্লিক মতিন বৈরাগী মধু মনসুর হেলাল মনিরা চৌধুরী মনিরুল হক ফিরোজ মরুভূমির জলদস্যু মর্জিনা আফসার রোজী মশিউর রহমান মহিউদ্দীন জাহাঙ্গীর মা আমার ভালোবাসা মাইকেল মধুসূদন দত্ত মাওলানা মুহাম্মাদ মাকসুদা আমীন মুনিয়া মাখরাজ খান মাগরিব বিন মোস্তফা মাজেদ মানসুর মুজাম্মিল মানিক দেবনাথ মামুন হোসাইন মারজান শাওয়াল রিজওয়ান মারুফ রায়হান মালিহা মালেক মাহমুদ মাসুদ আনোয়ার মাসুদ মাহমুদ মাসুদা সুলতানা রুমী মাসুম বিল্লাহ মাহফুজ উল্লাহ মাহফুজ খান মাহফুজুর রহমান আখন্দ মাহবুব আলম মাহবুব হাসান মাহবুব হাসানাত মাহবুবা চৌধুরী মাহবুবুল আলম কবীর মাহমুদা ডলি মাহমুদুল বাসার মাহমুদুল হাসান নিজামী মাহ্‌মুদুল হক ফয়েজ মায়ফুল জাহিন মিতা জাহান মু. নুরুল হাসান মুজিবুল হক কবীর মুন্সি আব্দুর রউফ মুফতি আবদুর রহমান মুরাদুল ইসলাম মুস্তাফিজ মামুন মুহম্মদ নূরুল হুদা মুহম্মদ শাহাদাত হোসেন মুহাম্মদ আনছারুল্লাহ হাসান মুহাম্মদ আবু নাসের মুহাম্মদ আমিনুল হক মুহাম্মদ জাফর ইকবাল মুহাম্মদ মহিউদ্দিন মুহাম্মাদ হাবীবুল্লাহ মুহিউদ্দীন খান মেজবাহ উদ্দিন মেহনাজ বিনতে সিরাজ মেহেদি হাসান শিশির মো. আরিফুজ্জামান আরিফ মো: জামাল উদ্দিন মোঃ আহসান হাবিব মোঃ তাজুল ইসলাম সরকার মোঃ রাকিব হাসান মোঃ রাশেদুল কবির আজাদ মোঃ সাইফুদ্দিন মোমিন মেহেদী মোর্শেদা আক্তার মনি মোশাররফ মোশাররফ হোসেন খান মোশারেফ হোসেন পাটওয়ারী মোহসেনা জয়া মোহাম্মদ আল মাহী মোহাম্মদ জামাল উদ্দীন মোহাম্মদ নূরুল হক মোহাম্মদ মাহফুজ উল্লাহ্ মোহাম্মদ মুহিব্বুল্লাহ মোহাম্মদ সা'দাত আলী মোহাম্মদ সাদিক মোহাম্মদ হোসাইন মৌরী তানিয় যতীন্দ্র মোহন বাগচী রজনীকান্ত সেন রণক ইকরাম রফিক আজাদ রবীন্দ্রনাথ ঠাকুর রহমান মাসুদ রহিম রায়হান রহিমা আখতার কল্পনা রাখাল রাজিব রাজিবুল আলম রাজীব রাজু আলীম রাজু ইসলাম রানা হোসেন রিয়াজ চৌধুরী রিয়াদ রুমা মরিয়ম রেজা উদ্দিন স্টালিন রেজা পারভেজ রেজাউল হাসু রেহমান সিদ্দিক রোকনুজ্জামান খান রোকেয়া খাতুন রুবী শওকত হোসেন শওকত হোসেন লিটু শওগাত আলী সাগর শফিক আলম মেহেদী শরীফ আতিক-উজ-জামান শরীফ আবদুল গোফরান শরীফ নাজমুল শাইখুল হাদিস আল্লামা আজীজুল হক শামছুল হক রাসেল শামসুজ্জামান খান শামসুর রহমান শামস্ শামীম হাসনাইন শারমিন পড়শি শাহ আব্দুল হান্নান শাহ আলম শাহ আলম বাদশা শাহ আহমদ রেজা শাহ নেওয়াজ চৌধুরী শাহ মুহাম্মদ মোশাহিদ শাহজাহান কিবরিয়া শাহজাহান মোহাম্মদ শাহনাজ পারভীন শাহাদাত হোসাইন সাদিক শাহাবুদ্দীন আহমদ শাহাবুদ্দীন নাগরী শাহিন শাহিন রিজভি শিউল মনজুর শিরিন সুলতানা শিশিরার্দ্র মামুন শুভ অংকুর শেখ হাবিবুর রহমান সজীব সজীব আহমেদ সত্যেন্দ্রনাথ দত্ত সাইদা সারমিন রুমা সাইফ আলি সাইফ চৌধুরী সাইফ মাহাদী সাইফুল করীম সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী সাকিব হাসান সাজ্জাদুর রহমান সাজ্জাদ সানজানা রহমান সাবরিনা সিরাজী তিতির সামছুদ্দিন জেহাদ সামিয়া পপি সাযযাদ কাদির সারোয়ার সোহেন সালমা আক্তার চৌধুরী সালমা রহমান সালেহ আকরাম সালেহ আহমদ সালেহা সুলতানা সিকদার মনজিলুর রহমান সিমু নাসের সিরহানা হক সিরাজুল ইসলাম সিরাজুল ফরিদ সুকান্ত ভট্টাচার্য সুকুমার বড়ুয়া সুকুমার রায় সুনীল গঙ্গোপাধ্যায় সুফিয়া কামাল সুভাষ মুখোপাধ্যায় সুমন সোহরাব সুমনা হক সুমন্ত আসলাম সুমাইয়া সুহৃদ সরকার সৈয়দ আরিফুল ইসলাম সৈয়দ আলমগীর সৈয়দ আলী আহসান সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী সৈয়দ তানভীর আজম সৈয়দ মুজতবা আলী সৈয়দ সোহরাব হানিফ মাহমুদ হামিদুর রহমান হাসান আলীম হাসান ভূইয়া হাসান মাহবুব হাসান শরীফ হাসান শান্তনু হাসান হাফিজ হাসিনা মমতাজ হুমায়ূন আহমেদ হুমায়ূন কবীর ঢালী হেলাল মুহম্মদ আবু তাহের হেলাল হাফিজ হোসেন মাহমুদ হোসেন শওকত হ্নীলার বাঁধন

মাসের শীর্ষ পঠিত

 
রায়পুর তরুণ ও যুব ফোরাম

.::jonaaki online::. © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ